Bartaman Patrika
দেশ
 

দেশে শান্তি-সম্প্রীতি বজায় রাখতে
ধর্মগুরুদের সঙ্গে বৈঠক দোভালের

নয়াদিল্লি, ১০ অক্টোবর: অযোধ্যা-রায় পরবর্তী সময়ে দেশে শান্তি ও সম্প্রীতি বজায় রাখতে কী কী করণীয়, তা নিয়ে ধর্মীয় নেতাদের সঙ্গে রবিবার আলোচনায় বসলেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। সেখানে উপস্থিত ছিলেন বাবা রামদেব, মৌলানা এম মাদানি এবং অবধেশানন্দ গিরি। এছাড়াও হিন্দু মহাসভা সহ একাধিক ধর্মীয় সংগঠনের প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন ওই বৈঠকে।
বিশদ
অযোধ্যা নিয়ে সুপ্রিম কোর্টের রায়ে বহু জল্পনার
অবসান হল, মন্তব্য প্রত্নতাত্ত্বিক দলের প্রধানের

নয়াদিল্লি, ১০ নভেম্বর (পিটিআই): অযোধ্যা মামলার রায়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে ভারতীয় পুরাতাত্ত্বিক সর্বেক্ষণের (এএসআই) খননকাজের রিপোর্ট। তার ভিত্তিতেই সুপ্রিম কোর্ট জানিয়েছে, মসজিদের নীচে অ-ইসলামিক ধ্বংসাবশেষের প্রমাণ পাওয়া গিয়েছে। তবে তা যে হিন্দু মন্দিরের সেই প্রমাণ অবশ্য মেলেনি। 
বিশদ

11th  November, 2019
জোট সরকার কি হবে?
কংগ্রেসের দিকে তাকিয়ে শিবসেনা

মুম্বই, ১১ নভেম্বর (পিটিআই): মহারাষ্ট্রে সরকার গঠনের জন্য আরও সক্রিয় হয়ে উঠল শিবসেনা। এনসিপি’র শর্ত মেনে আজ সকালেই এনডিএ মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেন শিবসেনা এমপি অরবিন্দ সাওয়ান্ত। তবে কংগ্রেসের পক্ষ থেকে এখনও সবুজ সংকেত না মেলায় এখনই মুম্বইতে রাজভবন অভিমুখে যেতে পারছে না শিবসেনা নেতৃত্ব। রবিবার সন্ধ্যায় বিজেপি নেতৃত্ব রাজ্যপালের সঙ্গে দেখা করে জানিয়ে দেয়, তারা মহারাষ্ট্রে সরকার গঠন করছে না।
বিশদ

11th  November, 2019
মুসলমানদের জন্য ভালো স্কুল চাই,
অযোধ্যা নিয়ে প্রতিক্রিয়া সেলিম খানের

নয়াদিল্লি, ১০ নভেম্বর: অযোধ্যায় নির্দিষ্ট করা ৫ একর জমির উপর মসজিদ নয়, স্কুল তৈরি করা হোক। রামজন্মভূমি সংক্রান্ত সুপ্রিম কোর্টের রায় নিয়ে এভাবেই প্রতিক্রিয়া জানালেন বিখ্যাত চিত্রনাট্যকার তথা প্রযোজক সেলিম খান। তিনি আরও বলেন, আমাদের দেশের মুসলমানদের মসজিদ নয়, সবার আগে প্রয়োজন স্কুলের।
বিশদ

11th  November, 2019
রথযাত্রা থেকে সুপ্রিম কোর্ট, অযোধ্যা
মামলার প্রতি পরতে জড়িয়ে রবিশঙ্কর 

পাটনা সাহিব, ১০ নভেম্বর: ১৯৮৯ সাল। হিমাচল প্রদেশের পালামপুরে কার্যকরী সভায় বিজেপি প্রথমবারের জন্য প্রতিজ্ঞা করেছিল অযোধ্যায় রামমন্দির বানাতে জানপ্রাণ লড়িয়ে দেবে তারা। তারপর ১৯৯০ সালের বর্ষীয়ান নেতা তথা ভারতীয় রাজনীতির ‘লৌহপুরুষ’ লালকৃষ্ণ আদবানির রথযাত্রা। সেই রথযাত্রা আয়োজনে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন রবিশঙ্কর প্রসাদ।
বিশদ

11th  November, 2019
রায়ের ২৪ ঘণ্টা পরও বজ্র আঁটুনি
ঝড়জলের তাঁবু থেকে সিংহাসনে রামলালার
অভিষেকের অপেক্ষায় দিন গুনছে অযোধ্যা

সমৃদ্ধ দত্ত, অযোধ্যা, ১০ নভেম্বর: ২৪ ঘণ্টার মধ্যেই স্বাভাবিক হওয়ার চেষ্টা করছে অযোধ্যা। গতকালের তুলনায় আজ অনেক বেশি দোকানপাট খুলেছে। রাস্তায় মানুষ আতঙ্ক ছেড়ে বেরচ্ছেন। শহরের মধ্যে ই-রিকশ, আর অটো চলাচলের আংশিক অনুমতিও মিলেছে। আর তার ফলেই একধাক্কায় রামলালা দর্শনার্থী সংখ্যাও সামান্য বেড়েছে। যদিও এসবের অর্থ এই নয় যে নিরাপত্তার ব্যারিকেড আজ হাল্কা।  
বিশদ

11th  November, 2019
ফসলের গোড়া না পোড়াতে আর্জি দিল্লির পরিবেশমন্ত্রীর 

নয়াদিল্লি, ১০ নভেম্বর (পিটিআই): ফসলের গোড়া পোড়ানো অবিলম্বে বন্ধ করতে প্রতিবেশী রাজ্যগুলির কাছে আর্জি জানালেন দিল্লির পরিবেশমন্ত্রী কৈলাস গেহলট। শুধু তাই নয়, দিল্লির পার্শ্ববর্তী রাজ্যগুলিতে চাষিদের খড়ের ব্যবস্থাপনায় সরকারকে আরও বেশি করে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার আহ্বানও জানান তিনি। 
বিশদ

11th  November, 2019
শিবসেনার সঙ্গে ক্ষমতা ভাগাভাগি সর্বনাশা পদক্ষেপ: সঞ্জয় নিরুপম
দলীয় বিধায়কদের সঙ্গে বৈঠক খাড়গের 

নয়াদিল্লি, ১০ নভেম্বর (পিটিআই): সরকার গঠনের লক্ষ্যে শিবসেনার সঙ্গে সমঝোতায় গেলে তা কংগ্রেস-এনসিপি জোটের পক্ষে সর্বনাশা হবে। রবিবার এমনই বিস্ফোরক মন্তব্য করলেন কংগ্রেসের বর্ষীয়ান নেতা সঞ্জয় নিরুপম। তবে শিবসেনাকে বাদ দিয়ে কংগ্রেস-এনসিপি পক্ষে মহারাষ্ট্রে সরকার গঠন করা যে সম্ভব নয়, তা মেনে নিয়েছেন সঞ্জয়। 
বিশদ

11th  November, 2019
বর্জ্য সমস্যার সমাধান, কর্মসংস্থান তৈরি, সীমান্ত নিরাপত্তা জোরদার করতে আগ্রহী নব প্রজন্ম 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রধানমন্ত্রী ‘নব ভারত’ নির্মাণের ডাক দিয়েছেন। রাজনৈতিক দ্বন্দ্ব এড়িয়ে তা আদৌ বাস্তবায়ন কি না, তা নিয়ে বিতর্ক চলতেই পারে। তবে আগামী প্রজন্ম যে তাতে থেমে নেই, তা স্পষ্ট। আগামী প্রজন্ম ইতিমধ্যেই নতুন ভারত গড়ে তোলার ভাবনা নিয়ে এগিয়ে চলেছে। 
বিশদ

11th  November, 2019
উপনির্বাচনে জোট, কিন্তু সংসদে কংগ্রেসের সঙ্গে কক্ষ সমন্বয় করা নিয়ে সংশয়ে ইয়েচুরি 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১০ নভেম্বর: পশ্চিমবঙ্গে আসন্ন তিনটি বিধানসভা উপনির্বাচনে কংগ্রেসের সঙ্গে জোট করেই লড়ছে সিপিএম। কিন্তু সংসদের আসন্ন শীতকালীন অধিবেশনে সেই কংগ্রেসের সঙ্গেই আদৌ কক্ষ সমন্বয় করে সোনিয়া-রাহুল গান্ধীর দলকে সুস্পষ্ট কোনও বার্তা দেওয়া যাবে কি না, তা নিয়ে যথেষ্ট সংশয়ে সিপিএমের কেন্দ্রীয় নেতারা।
বিশদ

11th  November, 2019
চালু হওয়ার পর প্রথম মাসেই প্রায় ৭০ লক্ষ টাকা লাভ করল তেজস এক্সপ্রেস 

নয়াদিল্লি, ১০ নভেম্বর (পিটিআই): চালু হওয়ার একমাসের মধ্যে ব্যাপক লাভের মুখ দেখল ভারতীয় রেলের প্রথম বেসরকারি ট্রেন তেজস এক্সপ্রেস। অক্টোবর মাসে ট্রেনের মোট মুনাফা হয়েছে প্রায় ৭০ লক্ষ টাকা। 
বিশদ

11th  November, 2019
রামমন্দিরের পক্ষে রায়ে উপনির্বাচনে বাড়তি সুবিধা পাওয়ার আশায় বিজেপি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ২৫ নভেম্বর রাজ্যের তিনটি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন হতে চলেছে। অযোধ্যায় রামমন্দিরের পক্ষে রায়দান পরবর্তী সময়ে দেশের মধ্যে প্রথম এই ভোট অনুষ্ঠিত হবে। যা নিয়ে রাজনৈতিক মহলে ব্যাপক কৌতূহল তৈরি হয়েছে। 
বিশদ

11th  November, 2019
অযোধ্যা: সুপ্রিম কোর্টের বিচারপতিদের সাহসের প্রশংসা আনন্দ মাহিন্দ্রার 

নয়াদিল্লি, ১০ নভেম্বর: ভারতের ইতিহাসে বৃহত্তম বিতর্কের সমাধান হল। অযোধ্যা মামলার রায় নিয়ে এমনই প্রতিক্রিয়া জানিয়েছেন শিল্পপতি আনন্দ মাহিন্দ্রা। পাশাপাশি, সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চের পাঁচ বিচারপতির সাহসের ভূয়সী প্রশংসা করেছেন তিনি।
বিশদ

11th  November, 2019
অযোধ্যা মামলার রায়দানকারী পাঁচ বিচারপতির নিরাপত্তা আরও বাড়ল 

নয়াদিল্লি, ১০ নভেম্বর (পিটিআই): অযোধ্যার বিতর্কিত জমি হিন্দুদের। মসজিদের জন্য অযোধ্যায় বিকল্প ৫ একর জমি দিতে হবে। শনিবার রাম জন্মভূমি-বাবরি মসজিদ জমি মামলায় ঐতিহাসিক এই রায় দিয়েছে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির নেতৃত্বাধীন সাংবিধানিক বেঞ্চ। রায় ঘোষণার পর ২৪ ঘণ্টা কেটে গিয়েছে।  
বিশদ

11th  November, 2019
মসজিদের জন্য অন্যত্র ৫ একর জমি নিয়ে আগ্রহই নেই মুসলিম সমাজে 

নিজস্ব প্রতিনিধি, অযোধ্যা: ১০ নভেম্বর: মসজিদের জন্য পাঁচ একর জমি কোথায় দেওয়া হবে, কবেই বা নির্মাণ, সে ব্যাপারে উৎসাহ নেই মুসলিম সমাজের। বস্তুত মসজিদ-মন্দির আলোচনা মুসলিম সমাজের সিংহভাগ আচমকা থামিয়েই দিয়েছে।  
বিশদ

11th  November, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, কাটোয়া: দাঁইহাট রাস উৎসব উপলক্ষে মঙ্গল ও বুধবার নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে ৭০০ পুলিস কর্মী মোতায়েন করা হল। গোটা শহরজুড়ে পর্যাপ্ত সিসি ক্যামেরায় মুড়ে ফেলা হয়েছে। শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ রাস্তাগুলিতে মঙ্গলবার থেকেই নো-এন্ট্রি চালু করা হয়েছে।  ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: গত দু’দিনের বৃষ্টিতে হাওড়া শহরে ডেঙ্গু ও অজানা জ্বরের প্রকোপ ফের বেড়েছে। হাওড়া জেলা হাসপাতাল ও সমস্ত বেসরকারি হাসপাতাল ও নার্সিংহোম এখন ...

 ইসলামাবাদ, ১২ নভেম্বর (পিটিআই): প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের চিকিৎসার জন্য লন্ডনে যাওয়ার বিষয়টি মন্ত্রিসভায় অনুমাদনের আগে বিস্তারিত আলোচিত হল বিশেষ সাব-কমিটির বৈঠকে। পাক সরকারের তরফে প্রতিশ্রুতি দেওয়া হলেও দুর্নীতি মামলায় সাজাপ্রাপ্ত শরিফের নাম এখনও রয়েছে দেশের ‘নো ফ্লাই’ তালিকায়। ...

সংবাদদাতা, বর্ধমান: সর্বভারতীয় স্কুল পর্যায়ের যোগাসন প্রতিযোগিতায় অনূর্ধ্ব-১৭ বিভাগে চ্যাম্পিয়ন হয়ে জেলার মুখ উজ্জ্বল করল সর্বশ্রী মণ্ডল। রিদমিক যোগায় প্রথম হয়ে সে সোনার মুকুট পায়। এমাসের ৪ নভেম্বর সল্টলেকের বিবেকানন্দ যুবভারতী ক্রীড়াঙ্গণে প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কোনও চুক্তিবদ্ধ কাজে যুক্ত হবার যোগ আছে। ব্যবসা শুরু করা যেতে পারে। বিবাহের যোগাযোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২১: রুশ সাহিত্যিক ফিওদর দস্তয়েভস্কির জন্ম
১৮৮৮: স্বাধীনতা সংগ্রামী মৌলানা আবুল কালাম আজাদের জন্ম
১৯১৮: শেষ হল প্রথম বিশ্বযুদ্ধ
১৯৩৬: অভিনেত্রী মালা সিনহার জন্ম

11th  November, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৭০ টাকা ৭২.৮৫ টাকা
পাউন্ড ৮৯.০৬ টাকা ৯৩.৩৬ টাকা
ইউরো ৭৬.৭৩ টাকা ৮০.৪৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
12th  November, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৫৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৫৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,১০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৬ কার্তিক ১৪২৬, ১৩ নভেম্বর ২০১৯, বুধবার, প্রতিপদ ৩৪/৩৬ রাত্রি ৭/৪২। কৃত্তিকা ৪০/২৩ রাত্রি ১০/১। সূ উ ৫/৫১/২৯, অ ৪/৫০/১৫, অমৃতযোগ দিবা ৬/৩৫ মধ্যে পুনঃ ৭/১৯ গতে ৮/৩ মধ্যে পুনঃ ১০/১৫ গতে ১২/২৭ মধ্যে। রাত্রি ৫/৪২ গতে ৬/৩৪ মধ্যে পুনঃ ৮/১৯ গতে ৩/১৫ মধ্যে, বারবেলা ৮/৩৫ গতে ৯/৫৮ মধ্যে পুনঃ ১১/২১ গতে ১২/৪৩ মধ্যে, কালরাত্রি ২/৩৬ গতে ৪/১৪ মধ্যে।
 ২৬ কার্তিক ১৪২৬, ১৩ নভেম্বর ২০১৯, বুধবার, প্রতিপদ ৩৪/২৪/৩৯ রাত্রি ৭/৩৮/৩৩। কৃত্তিকা ৪২/২৪/১১ রাত্রি ১০/৫০/২১, সূ উ ৫/৫২/৪১, অ ৪/৫০/৫২, অমৃতযোগ দিবা ৬/৪৭ মধ্যে ও ৭/৩০ গতে ৮/১২ মধ্যে ও ১০/২১ গতে ১২/২৯ মধ্যে এবং রাত্রি ৫/৪০ গতে ৬/৩৩ মধ্যে ও ৮/১৯ গতে ৩/২৪ মধ্যে, বারবেলা ১১/২১/৪৪ গতে ১২/৪৪/০ মধ্যে, কালবেলা ৮/৩৭/১৩ গতে ৯/৫৯/২৯ মধ্যে, কালরাত্রি ২/৩৭/১২ গতে ৪/১৪/৫৬ মধ্যে।
১৫ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: বিবাহের যোগাযোগ হবে। বৃষ: কোনও বকেয়া অর্থ পাবার যোগ আছে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৭৮০- শিখ সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা মহারাজ রঞ্জিত সিংয়ের জন্ম১৮৫০- স্কটিশ সাহিত্যিক ...বিশদ

07:03:20 PM

বায়ুদূষণের জেরে আগামী ২ দিন দিল্লিতে স্কুল বন্ধ 

07:49:58 PM

খড়্গপুরে নাকা চেকিংয়ের সময় এক ব্যবসায়ীর থেকে উদ্ধার হল ১৮ লক্ষ টাকা 

04:01:42 PM

যুব মোর্চার পুরসভা অভিযান ঘিরে উত্তেজনা 
যুব মোর্চার কলকাতা পুরসভা অভিযান ঘিরে ব্যাপক উত্তেজনা। চাঁদনি চকে ...বিশদ

03:26:39 PM

প্রধান বিচারপতির দপ্তরও আরটিআই-এর আওতায়, ঐতিহাসিক রায় সুপ্রিম কোর্টের 
সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির অফিস তথ্য জানার অধিকার (আরটিআই) আইনের ...বিশদ

03:21:00 PM